রৈস্যাবিল বনবিহারঃ

গত ১৯ ডিসেম্বর ২০১৪ রোজ শুক্রবার চট্টগ্রাম জেলান্তর্গত রৈস্যাবিল ভাবনা কুটিরে অনুষ্ঠিত হয় ৮৪ হাজার প্রদীপ প্রজ্জ্বলন, বুদ্ধ পূজা, সীবলী পূজা ও আকাশ প্রদীপ উত্তোলন সহ টিএফবি’র ভ্রাম্যমান ধর্মদূত কার্যক্রম। রাজ বনবিহারের জৈষ্ঠ ভন্তে ভদন্ত শ্রীমৎ জ্ঞানপ্রিয় মহাথের, সুমন মহাথের, অনোমদর্শী মহাথের প্রমুখ ১৬ জন আবাসিক ভিক্ষু এ অনুষ্ঠানে সমাগত হন।

ছবিঃ শ্রীমৎ জিনবোধি মহাথের ধর্মদেশনা প্রদান করছেন

অনুষ্ঠানের ১ম ও ২য় পর্বে শুরুতে ধর্মীয় উদ্বোধনী সঙ্গীত পরিবেশন করেন দীপান্বিতা চাকমা। তবলা সহযোগিতায় সুনীল তঞ্চঙ্গ্যা। ১ম পর্বে সদ্ধর্ম দেশনায় ছিলেন ভদন্ত শ্রীমৎ সুমন মহাথের এবং ভদন্ত শ্রীমৎ জিনবোধি মহাথের। ২য় পর্বে ছিলেন ভদন্ত শ্রীমৎ অনোমদর্শী মহাথের ও ভদন্ত শ্রীমৎ জ্ঞানপ্রিয় মহাথের। টিএফবি’র বিষয়ে অনুপ্রেরণামূলক বক্তব্য রাখেন প্রধান আলোচক বাবু রঞ্জিত দেওয়ান। ধন্যবাদ জ্ঞাপনে ছিলেন বেতছড়ি সরকারী প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক বাবু মঙ্গল কুমার চাকমা।

হারুবিল বনবিহারঃ

পরম পূজ্য বনভন্তের দেশিত আদর্শ বৌদ্ধ পল্লীর অনুধ্যানকে সাবলীল করে তোলাই এই ধর্মদূত কার্যক্রমের লক্ষ্য। এই লক্ষ্যকে সামনে রেখে গত ১৭ই মার্চ ২০১৫ খাগড়াছড়ি পার্বত্য জেলার পানছড়ি উপজেলান্তর্গত লোগাং হারুবিল বন বিহারে অনুষ্ঠিত হয়ে গেলো অনবদ্য এক ধর্মীয় সমাবেশ। সমাবেশটিতে স্বাগত বক্তা এবং মূলবক্তা হিসেবে সারগর্ভ বক্তব্য উপস্থাপন করেন যথাক্রমে- ভদন্ত শ্রীমৎ জিনবোধি মহাথের এবং বিশিষ্ট সঙ্গীত শিল্পী বাবু রঞ্জিত দেওয়ান। বিশেষ বক্তব্য পেশ করেন এলাকার বিশিষ্ট জনদের মধ্য থেকে। হারুবিল বন বিহারের অধ্যক্ষ ভন্তে তার সমাপনী বক্তব্যের মধ্য দিয়ে সমাবেশটির সমাপ্তি ঘোষণা করেন।

স্বাগত বক্তব্য পেশকালে ভদন্ত জিনবোধি মহাথের ত্রিশরণ ফাউন্ডেশনের অতীত ও বর্তমান কার্যক্রমের বয়ান তুলে ধরেন। বৌদ্ধ সাধরণের সহযোগিতাকে পূজি করে টিএফবি ভবিষ্যতে যে সকল কার্যক্রম ও কর্মশালা হাতে নিতে চায় সে সব উল্লেখ করেন। মূলবক্তব্যে বাবু রঞ্জিত দেওয়ান বৌদ্ধ সাংস্কৃতিক জাগরণে পরম পূজ্য বনভন্তের বলিষ্ঠ অবদান কৃতজ্ঞ চিত্তে স্মরণ করেন এবং বনভন্তের সূচিত সমাজ পরিবর্তন মূলক দিক-নির্দেশনার আলোকে তৃণমূল পর্যায়ে সক্রিয় হয়ে ওঠার আহবান জানান জোরালো কন্ঠে। তিনি টিএফবি’র কার্যক্রমের সাথে একাত্ন হয়ে আদর্শ বৌদ্ধ পল্লী আন্দোলনকে এগিয়ে নেয়ার ক্ষেত্রে সকলের সহযোগিতা কামনা করেন। উল্লেখ্য, শুরুতে সমাবেশটির মূলবক্তা বাবু রঞ্জিত দেওয়ান “জয় জয় বুদ্ধ পতাকা” গানটি স্বকন্ঠে পরিবেশন করেন।