পূর্ব প্রকাশের পর

তবে ওখানে যাইয়া দেখলাম অবেলায় ভাত শেষ। আছে শুধু নুডুলস্‌ অগাত্য কি আর করা? ঐ নুডুলস্‌ খেয়ে ক্ষুধা নিবারণ করে গেস্ট হাউজে ফিরে আসি। আমি আর বিয়াই এক রুমে। বাকী ৩ জন আর এক রুমে। গেস্ট হাউজে জানা গেল কাছে একটা বাজার আছে নাম আস্তাবল বাজার। সময় ক্ষেপনের জন্য আমরা বাজারে গেলাম।

সেখানে দেখলাম আমাদের রাঙ্গামাটির মত অনেক পাহাড়ী পণ্য, বাঁশ কোরল, সাম্যওল, কলারতুর ইত্যাদি বিক্রেতারা সম্ভবত ত্রিপুরা সম্প্রদায়ের হবে। বাজার থেকে ফিরে জানা গেল বিয়ে বাড়ীতে যাওয়ার জন্য গাড়ী এসেছে। বিয়ে বাড়ী হচ্ছে নন্দনগর দেব পুকুর পাড়, আগরতলা। আমি, বিয়াই, হিমাংসুদা জীপে গেলাম। অমুন্যদা আর নীল বাবু পরে মোটরসাইকেলে গেলেন।

বিয়ে বাড়ীতে ফোনে কথামত বিশিষ্ট সাহিত্যিক গৌতম লাল আমার জন্য অপেক্ষা করছেন। রাঙ্গামাটির কবি মৃত্তিকা চাকমা, উনাকে কিছু উপহার পাঠিয়েছেন, সেগুলি হাতে হাতে দিলাম। তারপর উনার সাথে কিছু সৌজন্যমূলক কথা হলো। উনাকে খুবই বন্ধুবৎসল মনে হলো। ওখানে আবার রাঙ্গামাটির আরো অনেক অতিথির সাথে দেখা হলো। তারমধ্যে বউমান এমপি দীপঙ্কর তালুকদারের সাথেও দেখা হলো। উনিও বিয়ের দাওয়াতে এসেছেন। সেখানে রাত্রের খাওয়া খেয়ে গেস্ট হাউজে ফিরে এসে রাত্রে নাক ডাকিয়ে ঘুম দিলাম।

২৭/০৪/২০১৮ তারিখঃ

আজ বিয়ের অনুষ্ঠান শুরু। গতকাল বলা হয়েছে, আমাদের ভোর পাঁচটায় গাড়ী আসবে, আমাদের বিয়ে বাড়ীতে নিয়ে নিতে। সেইভাবে গাড়ী আসলো, কনে আনতে অনেকদূরে যেতে হবে। মাছ মারায় গাড়ীতে প্রায় ৫/৬ ঘন্টার পথ। তবে ভোর ৫:৩০ মিনিটে রওয়ানা হওয়ার কথা থাকলেও প্রস্তুত হতে হতে ৭:০০ টা বেজে গেল।

যাতে তাড়াতাড়ি যেতে পারি তাই শুধু চা বিস্কিট খেয়ে আমরা রওয়ানা হলাম। মাঝপথে আমবাসা নামক স্থানে কারণ ঐ রেস্টুরেন্টগুলোতে ৪০/৫০ জনের নাস্তা একসাথে পরিবেশন করা সম্ভব ছিল না।আমাদের গাড়ী বহরে ছিল একটি বাস, ২টি মাইক্রো এবং একটি কার। নব বধুর বাড়ীতে পৌছার কিছু আগে বাসে ব্যান্ডপার্টি উঠানো হলো। এটা নাকি নব বধুর নানীর ইচ্ছে যে, বিয়েতে ব্যান্ডপার্টি লাগবে। বিয়ে বাড়ী অপূর্ব সাজে সাজানো হয়েছে।

আমাদেরকে আলাদা রুমে বসানো হয়। প্রথমে চা-মিষ্টি পরিবেশন করা হলো। তাদের ওখানে সাধারণত কোন অনুষ্ঠানে মদ পরিবেশন করা হয় না। তবে আমরা বাংলাদেশ থেকে প্রায় ২০/২৫ জন গেছি বলে আমাদের লোকেল হুইসকি পরিবেশন করা হলো। আর একটা ব্যাপার পার্বত্য অঞ্চলের চাকমারা সাধারণত ছেলের বাড়ীতে বিয়ের অনুষ্ঠান সম্পন্ন করা হয়। তবে ওখানে দেখা গেল বর কনের বাড়ীতে যায় এবং সেখানেই বিয়ের অনুষ্ঠান সম্পন্ন করা হয়।...চলবে